সাইট সংক্রান্ত আপডেট

বিগত এক সপ্তাহ ধরে প্রকাশনীর বিভিন্ন ইস্যুতে আমরা কাজ করেছি। যদিও বেশীরভাগ পরিবর্তন এসেছে মূলত ব্যাক এন্ড বা কোড সংক্রান্ত তারপরেও কিছু পরিবর্তন খুব সম্ভবত আপনারা সবাই দেখতে পাবেন। ব্যবহারকারীর সুবিধার কথা ভেবে লে-আউট অপরিবর্তিত রেখে কিছু বিষয় সংযোজন করা হয়েছে। সবচেয়ে বড় পরিবর্তন এসেছে সাইটিতে সরাসরি বাংলা লিখার ব্যবস্থা করার মাধ্যমে। এখন থেকে আমরা সরাসরি আমাদের সাইট থেকেই বাংলায় লিখালিখি করতে পারবো। ইউনিকোড ভিত্তিক বাংলা লিখার জন্য আপাতত আমরা “ইউনিজয়” কিবোডর্ ব্যবহার করছি। তবে আগামীতে সম্পাদকমন্ডলীর এবং ব্যবহারকারী কথা মাথায় রেখে আরো কিছু কিবোডর্ সংযোজন করা হবে।

আমাদের সাইট-এর তথ্য খুঁজে বের করার জন্য সার্চ বক্সেও একই সুবিধা যোগ করা হয়েছে যা সাধারণ ব্যবহারকারীরা এখন থেকেই ব্যবহার করতে পারেছন। ব্লগে মন্তব্যকারীর সুবিধার কথা মাথা রেখে ধীরে ধীরে বাংলা লিখার ব্যবস্থা আরো উন্নত করা হবে। সাইটিতে বাংলা লিখার জন্য মূল স্ক্রিপটি একুশে থেকে নেয়া হয়েছে। স্ক্রিপটি সবার জন্য উন্মুক্ত করে দেয়ার জন্য একুশে কর্তৃপক্ষকে আমরা আন্তরিক ধন্যবাদ জানাই। পাশাপাশি এই প্রথম আমরা বাংলা গুগল ফন্ট ব্যবহার করছি যা সাইেটর তথ্যগুলোক অনেক দ্রুত দেখাতে সাহায্য করছে। সে জন্য গুগল ফন্টস কর্তৃপক্ষকেও ধন্যবাদ জানাই।

আমরা লক্ষ্য করেছি যে আমাদের অনেক ব্যবহারকারী মোবাইল ডিভাইস থেকে এই সাইট ভিজিট করছেন। তাই সাইটিকে যত তারাতারি সম্ভব শতভাগ মোবাইল এবং ট্যাবেলট ডিভাইস এর জন্য অপটিমাইজ করার কাজ আমরা ইতোমধ্যেই শুরু করেছি। আশা করছি সাইট ব্যবহারকারীরা খুব শীঘ্রই এর সুফল পেতে শুরু করবেন। সে পর্যন্ত সবাই ভালো আর সুস্থ থাকবেন সেই প্রত্যাশা নিয়েই আজকের মতো শেষ করছি।

মন্তব্যসমূহ

মন্তব্য করুন