ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলী

আজ ২১শে ফেব্রুয়ারি, মহান ভাষা আন্দোলন এবং আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস। ১৯৫২ সালের ভাষা আন্দোলনের এই দিনে বাংলা ভাষার মর্যাদা প্রতিষ্ঠায় যারা রাজপথে নেমে ছিলেন, সেইসব ভাষা সৈনিকদের স্মরণ করছি গভীর শ্রদ্ধায়। স্মরণ করছি আবদুস সালাম, রফিক উদ্দিন আহমেদ, আবুল বরকত, এবং আব্দুল জব্বার -এর মতো সেইসব বীরদের যারা সেদিন বুকের তাঁজা রক্ত ঢেলে আমদের দিয়ে গেছেন প্রাণের ভাষা, বাংলা।

মহান ভাষা আন্দোলন এবং আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস ২০২০ সফল হোক। © তৌহিদ হাসান।

১৯৫২ থেকে ২০২০, দীর্ঘ ৬৮ বছরে এই দেশ, এই দেশের মানুষ অনেকটা পথ পেরিয়ে এসেছে। এই সময়ের কিছুটা সাফল্যগাঁথা, কিছুটা ব্যর্থতার। যে চেতনায় উদ্বুদ্ধ হয়ে ভাষা আন্দোলন থেকে স্বাধীনতার পথ বেছে নেয়া, সেই স্বাধীনতা অনেকটা সময় পর এসেছে বৈ কি! তবে অনেক চড়া দামে অর্জিত এই স্বাধীনতা এবং তার চেতনার ঠিক কতটুকু আজও আমরা ধরে রাখতে পেরেছি? সে প্রশ্নের উত্তর ইতিহাস ঠিকই একদিন জানিয়ে দেবে।

ভাষা আন্দোলনের সেই সংগ্রামী মুখগুলোর অনেকেই আজ আর আমাদের মাঝে নেই, নেই সেই চেতনাবোধ। কিন্তু সেই চেতনাবোধ পুরোপুরি হারিয়েও যায় নি, কারণ চেতনার মৃত্যু নেই। প্রজন্ম থেকে প্রজন্মে সেই চেতনা নতুন হৃদয়ে দাবানলের মতো আগুন জ্বেলে স্বমহিমায় উদ্ভাসিত হবে, অন্তত সেটাই প্রত্যাশিত।

একুশ শতকের এই লগ্নে, প্রকাশনীর জন্ম মূলত সেই চেতনাবোধ থেকেই। বাংলা ভাষার গৌরবোজ্জ্বল ইতিহাস, সংস্কৃতি এবং সাহিত্যের প্রতিটি অক্ষর পৃথিবীর সকল প্রান্তে পৌঁছে দেয়ার অবিরাম প্রচেষ্টায় প্রতিটি বাংলাভাষী মানুষ অংশগ্রহণ করুক, এটাই আমাদের চাওয়া।

মহান ভাষা আন্দোলন এবং আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস ২০২০ সফল হোক।

মন্তব্যসমূহ

মন্তব্য করুন