ব্লগ

প্রকাশনী ব্লগে আপনাকে স্বাগতম।

স্বাধীনতা দিবস অমর হোক

আজ ২৬ শে মার্চ, মহান স্বাধীনতা দিবস। ৭১’-এর এই দিনে বিশ্ব মানচিত্রে যে নতুন মানচিত্রের অভূদ্যয় ঘটেছিলো, আজ তার ৫১তম বার্ষিকী। ১৯৪৭ সালে ভারত উপমহাদেশ ভাগ হওয়ার পর থেকেই, এই অঞ্চলের মানুষের মনে ধীরে ধীরে জাতিগত আত্নপরিচয়ের ধারনা দানা বেঁধে উঠলেও তা মূলত ১৯৫২ এর ভাষা আন্দোলনের মধ্যে দিয়েই এক রকম স্পষ্ট হয়ে যায়। ১৯৭০ এর নির্বাচন আর প্রহসনের রাজনীতি এই জাতিকে এক রকম স্বাধীনতার ধারনার দ্বারপ্রান্তে দাঁড় করিয়ে দিলেও ১৯৭১ এর ২৫ শে মার্চের কালো রাত ছিলো পূর্ব পাকিস্তান ধারনার কফিনের শেষ পেরেক। ২৬-শে মার্চ ১৯৭১, এ অঞ্চলকে স্বাধীন রাষ্ট্র বাংলাদেশ হিসেবে ঘোষণা আসে, এরপর আর আমরা পেছনে ফিরে তাকাই নি।

দেখতে দেখতে কেটে গেছে অর্ধশতাব্দী, হাজারো প্রতিবন্ধকতার মাঝেও এ দেশ একটু একটু করে এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে সময়ের চিরচেনা তাগিদে। কিন্তু এ দেশের মানুষের ভাগ্যে প্রকৃত স্বাধীনতা কতটুকু এসেছে, তা নিয়ে ভাববার যথেষ্ট অবকাশ রয়ে গেছে। জীবন মান উন্নত হয়েছে, আর্থিক সক্ষমতা বেড়েছে, নানা রকম উন্নয়নমূলক কাজ চলছে দেশজুড়ে, এত কিছুর মাঝেও এক নতুন ধরনের পরাধীনতার শৃঙ্খল পড়ানো হয়েছে আমাদের পায়ে। বাক স্বাধীনতা সংকুচিত হয়ে আসছে, বাড়ছে সাম্প্রদায়িক উত্তেজনা, রাজনৈতিক অস্থিরতা আর গণতন্ত্র পড়েছে নতুন লেবাস। এ এক নতুন বাস্তবতা, নতুন বাংলাদেশ।

Independence Day of Bangladesh-2022বাংলাদেশের স্বাধীনতা দিবসে গভীর শ্রদ্ধায় আমরা স্মরণ করছি সকল বীর শহীদদের।

বাংলা ভাষাকে বিশ্বের প্রতিটি প্রান্তে ছঁড়িয়ে দেয়ার যে অভিলাষে প্রকাশনী’র জন্ম হয়েছিলে, আমরা তার কতটুকু অর্জন করতে পেরেছি জানি না, তবে আমরা এই ভেবে গর্বিত যে খুব অল্প সময়ের মধ্যেই বিশ্বের ৯০ টিরও বেশী দেশে প্রকাশনী পৌঁছে দিতে পেরেছে বাংলা ভাষার সাহিত্যকে, ১৫ সহস্রাধিক সাহিত্যকর্ম যোগ হয়েছে আমাদের ভান্ডারে। না, আমরা কোন আত্মতুষ্টিতে ভুগছি না কারন আমরা বিশ্বাস করি আমাদের যেতে হবে আরো বহুদূর, বাকি রয়ে গেছে অনেক কাজ। তবে আমরা বরাবরই আশাবাদী।

নাম না জানা ভাষা শহীদ আর মুক্তিযুদ্ধে অগণিত মানুষের আত্মত্যাগ মিশে আছে এই দেশের আত্ম পরিয়ের রন্ধ্রে রন্ধ্রে। তাদের এই ত্যাগ যেন বৃথা না যায়, সেজন্যে কাজ করতে হবে আমাকে, আপনাকে, আমাদের সবাইকে, কারন এই দেশ আমার, এই দেশ আপনার, আমাদের সকলের। তাই আসুন স্বাধীনতা দিবসের এই লগ্নে আমরা নতুন করে শপথ করি, এই ভাষা, এই দেশের নতুন পরিচয়কে বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে আরো কাজ করবো, এক সাথে, কাঁধে কাঁধ মিলিয়ে নতুন বাংলাদেশ গড়বো। স্বাধীনতা দিবসে এটাই হোক আমাদের অঙ্গীকার।

স্বাধীনতা দিবস অমর হোক, বাংলাদেশ দীর্ঘজীবি হোক।

প্রকাশনী টিম

মন্তব্যসমূহ

আপাতত মন্তব্য করা সম্ভব নয়।