ব্লগ

প্রকাশনী ব্লগে আপনাকে স্বাগতম।

বেশ কিছু হালনাগাদ তথ্য

আশা করছি আপনারা সবাই ভালো আর সুস্থ আছেন। বিগত বেশ ক’মাস ধরে প্রকাশনীতে বিভিন্ন ধরনের কাজ চলছে যার কিছুটা আপনাদের সামনে তুলে ধরার উদ্দেশ্যে আজ আবার হাজির হয়েছি।

ডিজাইন সংক্রান্তঃ প্রকাশনীর সাইটের জন্য নতুন ডিজাইন সংক্রান্ত কিছু কাজ চলছে যা সাইটটিকে আরো বেশী দৃষ্টি নন্দন করবে বলে আমরা বিশ্বাস করি। খুব শ্রীঘ্রই পাঠকগণ এই নতুন ডিজাইটি দেখতে পাবেন। এ বছরের সেপ্টেম্বরের শেষার্ধে কিংবা অক্টোবরের প্রথমার্ধে ডিজাইনটি সাইটে লাইভ হওয়ার বেশ সম্ভবনা রয়েছে। তবে আমাদের সর্বাত্মক চেষ্টা থাকবে যতটা দ্রুত সম্ভব কাজটিকে সম্পন্ন করার এবং সম্ভব হলে তা নির্ধারিত সময়ের আগেই লাইভে নিয়ে আসা। বর্তমানে ডিজাইনটির প্রায় আশি ভাগ কাজ সম্পন্ন হয়েছে। ডিজাইনটির মূল লক্ষ্য নতুন কোন ফিচার যুক্ত করা নয় বরং সাইটটিকে আরো বেশী আকর্ষণীয় করে তোলা। ডিজাইনটি লাইভে আসার পর এ সংক্রান্ত বিস্তারিত তথ্য নিয়ে আরো কিছু বিষয় তুলে ধরার আশা রাখছি আগামী কোন এক পোস্টে।

আর্কাইভ সংক্রান্তঃ আপনারা ইতোমধ্যে জেনে থাকবেন যে প্রকাশনীতে বর্তমানে চৌদ্দ হাজারেরও বেশী কবিতা, গান এবং অন্যান্য বেশ কিছু লিখা যুক্ত হয়েছে। বিগত এক বছরে প্রায় দশ সহস্রাধিক সাহিত্যকর্ম আমাদের ডাটাবেইজে যুক্ত হয়েছে। প্রাথমিক ভাবে আমার একমাত্র লক্ষ্য তথ্য সংযুক্তি হলেও বর্তমানে এর পাশাপাশি কিছু লিখায় বানান সংশোধনেরও কাজ করছি। মূলত নির্ভুল তথ্য সংরক্ষণের উদ্দেশ্যে কিছু কিছু লিখার ক্ষেত্রে পুনঃসম্পদনা করা হচ্ছে। এছাড়া বেশ কিছু গ্রন্থ সংযুক্তির কাজও চলমান রয়েছে। যেমন কবি সুফিয়া কামাল এর একাত্তরের ডায়েরী এবং কবি শহীদ কাদরী‘র উত্তরাধিকার গ্রন্থ দুটি বর্তমানে সম্পাদনাধীন রয়েছে।

এছাড়াও বিগত এক বছরের বিশ্লেষণমূলক তথ্যের ভিত্তিতে বলা যায় যে প্রকাশনীতে দৈনিক পাঠকের সংখ্যা বৃদ্ধি পেয়েছে বেশ কয়েকগুণ। বিশেষ করে বিগত ২০২০ এর তুলনায় ২০২১ সালের এই বৃদ্ধি আমাদের জন্য বেশ উৎসাহব্যাঞ্জক। প্রাপ্ত তথ্য থেকে আমরা দেখতে পাই যে, প্রথম দিকে সাইটের পাঠকগণ মূলত আসতেন সামাজিক যোগাযোগ (৭২ শতাংশ) মাধ্যমে শেয়ারকৃত লিঙ্ক থেকে। বর্তমানে এর ঠিক উল্টো চিত্র দেখতে পাচ্ছি। মূলত সার্চ ইঞ্জিন থেকে ৭৬ শতাংশ এবং সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে ১৪ শতাংশ পাঠকগণ আমাদের সাইটে আসছেন। এছাড়াও সরাসরি এবং বিভিন্ন রেফারেল লিঙ্ক থেকেও বেশ পাঠক আসছেন। সকল ভিজিটরদের এর মধ্যে বাংলাদেশ থেকে ৫৯ শতাংশ, ভারত থেকে ২২ শতাং এবং মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ১৪ শতাংশ পাঠক আসছেন। এছাড়াও দেশগুলোর তালিকায় পরবর্তীতেই রয়েছে আয়ারল্যান্ড, সুইডেন, যুক্তরাজ্য, কানাডা এবং সৌদি আরব। বর্তমানে বিশ্বের ৬২ টি দেশ থেকে প্রকাশনীতে নিয়মিত পাঠকগণ আসছেন। এই সাফল্য আপনার, আমার আমাদের সকলের। আপনাদের সহযোগীতায় প্রকাশনী আরো এগিয়ে যাক এই প্রত্যাশাই থাকছে বরাবরের মতো।

সার্বিক সহযোগীতা আর সমর্থনের জন্য আপনাদের সবার প্রতি কৃতজ্ঞতা জানাই পাশাপাশি সবার সুস্থ আর সুন্দর জীবন কামনা করে আজকের মতো শেষ করছি। ধন্যবাদ।

মন্তব্যসমূহ

2 মন্তব্য


  1. Warning: Undefined variable $comment_ID in /homepages/46/d530413940/htdocs/prokashoni.net/wp-content/themes/prokashoni/functions.php on line 1350
    ফয়সাল রহমানসেপ্টেম্বর ১৯, ২০২১

    প্রকাশনীর জন্য শুভকামনা রইল।


    • Warning: Undefined variable $comment_ID in /homepages/46/d530413940/htdocs/prokashoni.net/wp-content/themes/prokashoni/functions.php on line 1350
      ইফতেখার ভূইয়াঅক্টোবর ১৯, ২০২১

      অনেক ধন্যবাদ।