ব্লগ

প্রকাশনী ব্লগে আপনাকে স্বাগতম।

প্রকাশনী ২.০

অবশেষে আমরা অত্যন্ত আনন্দের সাথে জানাচ্ছি যে, সম্প্রতি সাইটে নতুন ডিজাইন “প্রকাশনী ২.০” প্রতিস্থাপন করা হয়েছে। বিগত বেশ ক’দিন ধরেই ডিজাইনটিতে বিভিন্ন ধরনের পরীক্ষা-নিরীক্ষা চলছে। কিছু কিছু বিষয়ে ছোটখাটো সমস্যা আমাদের নজরে এসেছে এবং সেগুলো সমাধানে আমরা নিরলসভাবে কাজ করে যাচ্ছি। সামনের দিনগুলোতেও ডিজাইনটিতে কম-বেশী পরিবর্তন বা পরিবর্ধন আনা হবে ব্যবহারকীরের কথা মাথায় রেখে। আমার বিগত পোস্টে সাইটের নতুন ডিজাইন নিয়ে কিছুটা আলোকপাত করেছিলাম এবং এ বিষয়ে খুব শীঘ্রই একটা বিস্তারিত পোস্ট লিখার আশা পোষণ করেছিলাম। সে উদ্দেশ্যেই আমাদের আজকের পোস্ট।

প্রাথমিকভাবে মূলত পূর্ববর্তী নীল-সাদা রঙের পরিবর্তে কালো এবং উজ্জ্বল সবুজ রঙের সূচনা করা হয়েছে, পাশাপাশি প্রযুক্তিগত দিক থেকেও বেশকিছু পরিবর্তন আনা হয়েছে। সাইটটিকে সার্বিকভাবে আরো দ্রুত এবং দৃষ্টি নন্দন করার দিকেও বিশেষ লক্ষ্য রাখা হয়েছে। সে উদ্দেশ্য সামনে রেখে কিছু কাজ এখনো চলমান রয়েছে। পাঠকগণ আগামী বেশ কিছুদিন মোবাইল এবং ট্যাবলেট ডিভাইসে আমাদের সাইটটি ব্যবহারে কিছুটা সমস্যার সম্মুখীন হলেও তা দ্রুতই কেটে যাবে বলে আমাদের বিশ্বাস।

নীড়পাতাঃ সাইটের হোম পেইজ বা নীড়পাতায় বেশ কিছুটা পরিবর্তন আনা হয়েছে, যাতে পাঠকগণ খুব সহজেই আমাদের সাইটের মূল আর্কাইভ সম্পর্কে সুস্পষ্ট ধারনা পেতে পারেন। নীড়পাতা থেকেই পাঠকগণ সাইটে নিবন্ধিত লেখকবৃন্দ এবং শ্রেনীভিত্তিক বিভিন্ন ধরনের সাহিত্যকর্মগুলোকে সরাসরি খুঁজে পাবেন। এছাড়াও সাম্প্রতিক ব্লগ পোস্ট এবং অতি সম্প্রতি সম্পাদিত হয়েছে এমন সাহিত্যকর্মের লিঙ্ক পাবেন।

ব্লগঃ আমাদের সাইটের ব্লগটিকে সম্পূর্ণভাবে নতুন করে ঢেলে সাজানো হয়েছে। মূলত ব্লগকে আরো বেশী আকর্ষণীয় এবং পরিচ্ছন্ন রাখার উদ্দেশ্যে বেশ কিছু অপ্রয়োজনীয় বিষয় সরিয়ে ফেলা হয়েছে। এছাড়াও ব্লগে বিজ্ঞাপনের সংখ্যাও কমিয়ে আনা হয়েছে, যা আশা করছি পাঠকদের ভালো লাগবে।

জরুরী বার্তাঃ এখন থেকে সাইটে কোন জরুরী বার্তা বা নোটিশ প্রদর্শনের জন্য একটি নতুন ফিচার যোগ করা হয়েছে যাতে ব্লগ পোস্ট না লিখেও কর্তৃপক্ষ খুব দ্রুত পুরো সাইটের প্রতিটি পাতায় সুর্নিদিষ্ট কোন তথ্য প্রদর্শন করতে পারেন। এতে পাঠকগণ আমাদের ব্লগ ভিজিট না করেও অনেক গুরুত্বপূর্ন তথ্য সহায়তা পেতে পারবেন।

নিরাপত্তাঃ তথ্যের নিরাপত্তায় আমরা প্রতিশ্রুতিবদ্ধ, তাই সাইটের সার্বিক নিরাপত্তার কথা মাথায় রেখে সামগ্রিকভাবে নতুন কিছু কর্ম পরিকল্পনা আমরা হাতে নিয়েছি। এরই অংশ হিসেবে সাইটের ডেটাবেইজ নিয়মিত সংরক্ষণের পাশাপাশি তা তৃতীয় কোন স্থানে নিয়মিত সংরক্ষণের ব্যবস্থা করা হয়েছে। পাশাপাশি সাইটের ডেটাবেইজের ধারণক্ষমতাও দ্বিগুণ বৃদ্ধি করা হয়েছে যা দিয়ে বর্তমান অবকাঠামোতে প্রায় বিশ লক্ষাধিক সাহিত্যকর্ম খুব সহজেই সংরক্ষণ করা সম্ভব হবে।

মোটা দাগে এই ছিলো আজকের মতো আমাদের আপডেট। আগামীতে আরো কিছু বিষয় নিয়ে লিখার প্রত্যাশায় আজকের মতো বিদায় নিচ্ছি। ভালো থাকুন, সুস্থ থাকুন। ধন্যবাদ।

মন্তব্যসমূহ

আপাতত মন্তব্য করা সম্ভব নয়।