কাংগ্রা ছবি

তোরণে মণ্ডিত নীল, চিত্রদিন, একই সমর্পণ-
ময়ূর ঘরের রকে
বেগ্‌নি বাঁকা কণ্ঠ শূন্যে, চারু মেঘমালা,
শাদা মার্বেলের ছকে ছায়া আঁকে পাতা,
আপ্লুত প্রসন্ন বেলা কুসুমিত, বনের হরিণ
শাদা-তারা-চমকিত রেশ্‌মি বাদামী ত্বক্,
শৃঙ্গডাল, গুচ্ছ-গুচ্ছ লাল ফুল, জলে
রৌপ্যস্বর্ণ মৎস্যাঙ্কন, হরিৎ বিদ্যুৎ,
কৌতুকী লাবণ্যবর্ণা সংসারিণী, স্নিগ্ধরতা,
আত্মমুকুর দেখে, চুলে ধূপ পুষ্পবাস,
রঙিন সজ্জিত জনতার আনাগোনা।
নিবিড় দ্রাবিড়-আর্য হিমাচল তলে
আরণ্য উপনিবেশ ঢালু তটে,
পাটলী গোরুর পাল।
নিগূঢ় গ্রামের মন্দাকিনী,
শুভ্র ধুলো তটে চলে যোগী ভস্মমাখা
হাতে কমণ্ডলু; ধ্বজা কোনো মন্দিরের;
সমাজ সন্ন্যাস
পরিচ্ছন্ন একযাত্রা নিত্য উৎসবের ধরণীতে;
কৃষ্ণ রাধিকার প্রেমে আদি আলো-কালো
ওতপ্রোত,
চড়াই উৎরাই পথ চ’লে গেছে, কুলু-মণ্ডি দূরে।
বাজে যোগিয়াঁর সুর, অন্য রাগ-রঙের বদলে
অন্বয় রেখার লঘু বিচিত্রতা;
এক পরিপ্রেক্ষিতের আদিম সমতা স্তরে
লুপ্তির মুহূর্তপারে
আনত ছবির কাল।।